২০১৬ - ২০১৮ মেয়াদের কার্যকরী পরিষদের দ্বিবার্ষিক প্রতিবেদন

২০১৬ - ২০১৮ মেয়াদের কার্যকরী পরিষদের দ্বিবার্ষিক প্রতিবেদন



ঐতিহ্যবাহী জাগরণী সংঘ, বরুন এর  ২০১৬-২০১৮ মেয়াদের কার্যকরী পরিষদ ১৭/০৬/২০১৬ তারিখে দায়িত্বভার গ্রহণ করেন। দায়িত্ব  গ্রহণ শপথ গ্রহণ করার পর উপদেষ্ঠা মন্ডলীদের পরমার্শ ক্রমে দৃঢ় প্রতিজ্ঞ সংঘের বর্তমান সভাপতি জনাব মোঃ শরীফুল আলম (শাহীন) এর নির্দেশনায় ¤পাদক মন্ডলী দীর্ঘ  (দুই) বৎসর জাগরণী  সংঘের সদস্যদের তথা সমাজের কল্যানে কার্যক্রম পরিচালনা করেছেন। এই কার্যক্রমের

সংক্ষিপ্ত বর্ণনা নিম্নে প্রদান করা হলো :


হিফজুল কুরআন হামদ-নাত প্রতিযোগীতা :
এই কমিটি দায়িত¦ গ্রহণের পর প্রথমে একটি হিফজুল কুরআন হামদ-নাত প্রতিযোগিতার আয়োজন করেন। যাতে ছোট ছোট হাফেজ গণ অংশগ্রহণ করেন। এই প্রতিযোগীতা জাগরণী সংঘের প্রথম আয়োজক হিসাবে বর্তমান কমিটি দাবিদ্বার। এতে অনেক ত্রুটি থাকলেও এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।


ক্রীড়াঙ্গন সচল রাখা:
সংঘের দায়িত্ব গ্রহণ করার পর সংঘের সভাপতির একান্ত ইচ্ছা এবং ¤পাদক বৃন্দের প্রচেষ্টায় আমার প্রায় সকল সময়ে সংঘের কার্যালয় খোলা রাখা এবং নিয়মিত বিভিন্ন খেলা-ধুলা সংঘের সদস্যদের মধ্যে সচল রাখতে সচেষ্ট ছিলাম। যার ফলে নিয়মিত উৎসবে প্রীতিম্যাচ ফুটবল  খেলা অনুষ্ঠিত হয়। অতঃপর ক্রীকেট, ফুটবল, বলিভলে মুখরিত ছিল  জাগরণী সংঘের প্রাঙ্গন। সংঘের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব আজিম উদ্দিন মাষ্টার স্মূতিতে ক্রিকেট টুর্ণামেন্টটি ছিল জমজমাট একটি অনুষ্ঠান।  তবুও  কোন ব্যর্থতা থাকলে সকলকে ক্ষমতা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সবিনয় অনুরোধ করছি।




নুতন সদস্য ভর্তি :
জাগরণী  সংঘের কার্যক্রমের গতিশীলতা আনয়নের জন্য এই মেয়াদে নুতন সদস্য ভর্তি উদ্যোগ গ্রহণ করা হয়। সে লক্ষ্যে  ভর্তি  ফরম বিতরণের উদ্যোগ নেয়া হয় এবং ২৫০ টি ভর্তি ফরম বিক্রয় করা হয় যার মধ্য থেকে ২৪৫ টি ফরম জমাকৃত হয়। যাচাই বাছাই করার পর ২৩৬ জন নুতন সদস্য ভর্তি করার জন্য নির্বাচিত করা হয়।  টাকা জমা দেয়ার পর ২১৪ জন সাধার সদস্য সদস্য ১৬ জন নুতন আজীবন সদস্য চুড়ান্তভাবে ভর্তি করা হয় এবং ১০ জন সদস্য সাধারণ থেকে আজীবন সদস্য করা হয়।

ওয়াজ মাহ্ফিল :
          এই কার্যকরী পরিষদের মেয়াদকালে একটি বার্ষিক ওয়াজ মাহ্ফিলের আয়োজন করা হয়। উক্ত ওয়াজ মাফফিলে বিপুল সংখ্যক ইসলাম প্রিয় মুসলমান উপস্থিত ছিলেন এবং কোরআন হাদিসের আলোকে আলোচনা শ্রবন করিয়াছেন।



ঈদ উৎসব পালন:
          জাগরণী সংঘের চাকুরীজীবি সদস্যগণের সাথে ¤হানীয় সদস্যদের ঈদ মিলনী   সদস্যদের  ফুটবল প্রতিযোগীতার মাধ্যমে এই দুই বৎসর ৫টি ঈদ উৎসব পালন করা হয়। প্রতিটি ঈদ উৎসবে অংশগ্রহণকারীদের ঈদ উপহার প্রদান করা হয়।


জাতীয় দিবস পালন:
          বাংলাদেশের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করার নিমিত্তে সবগুলো জাতীয় দিবস পালনে সচেষ্ট ছিল।  জাতীয় দিবসগুলো আমরা ছোটপরিসরে হলেও পালন করেছি।






¦রণ সভা মিলাদ মাহফিল :
          অতীব দুঃখের সাথে স্মরণ করিয়া প্রকাশ করছি যে, আমাদের এই কার্যকালীন সময়ে চিরবিদায় হন জাগরণী সংঘের সদস্য মোঃ মোজাম্মেল হোসেন জাগরণী সংঘের এই সদস্যদের স্মরণ সভা মিলাদ মাহ্ফিল পালন করা হয়েছে।

সংঘের প্রাঙ্গন উন্নয়ন:
          মাটি ভরাট করে এবং সংঘের আশ-পাশের জোবজাড় পরিস্কার করেন সংঘের প্রাঙ্গনের কিছুটা  উন্নয়ন করা হয়েছে। যাতে আমাদের খেলা-ধুলায় কোন  প্রকার অসুবিধা না হয়।

পিঠা উৎসব বার্ষিক সাং¯কৃতিক অনুষ্ঠান :
          জাগরণী সংঘের সদস্য জনাব এম. . কাদের সরকারের একান্ত  ইচ্ছায় জাগরণী সংঘের উদ্যোগে একটি পিঠা উৎসব বার্ষিক সাং¯কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যাতে আমাদের সংঘের সকল সদস্যের সহয়োগিত ছিল উৎফুল ভাবে। বিশেষ করে  জনাব মোঃ ইমাম হোসেন পালোয়ন সহ আমাদের ভলানটিয়া সদস্যদের যারা নিয়োজিত ছিলে তাদের সকলকে কমিটির পক্ষথেকে কৃতজ্ঞতা জানাচ্ছি।




আই.টি. সেক্টরে উনèয়ন :
জাগরণী সংঘকে বিশ্বব্যাপি পরিচিতি লাভ করার নিমিত্তে একটি ওয়েব সাইট তৈরী করা হয়। যার প্রয়োজনে একটি লঘু তৈরী করাও প্রয়োজন ছিল। ওয়েব সাইটটির উনèতির নিমিত্তে  ফেইসবুক আইডি, ২টি ব্লগ¯পট  তৈরী করা হয়েছে। যার ফলে আমাদের ওয়েবসাইটি গুগুলে ওহফবী করানো সম্ভব হয়েছে। ভবিষ্যতে আমরা আশা রাখি জাগরণী সংঘ আই.টি  সেক্টরে একটি  ট্রেনিং সেন্টার হিসাবে কাজ করবে যাতে অনেক সদস্য এলাকার যুবক গণ ভৎববষধহপবৎ হিসাবে কাজ করতে সক্ষম হবে।
http://www.jsb-bd.com/
https://www.facebook.com/groups/1825217834432112/

কার্যকরী পরিষদের সভা সাধার সভা :
২০১৬ - ২০১৮ মেয়াদে কার্যকরী পরিষদের প্রায় ২১টি সভা এবং অদ্য অনুষ্ঠিত সাধারন সভা  অনুষ্ঠিত হয়েছে।

হিসাব নিরক্ষণ প্রদান :
          কার্যকরী পরিষদের সর্বশেষ সভায় ২০১৬-২০১৮ মেয়াদের দ্বি-বার্ষিক হিসাব প্রদান করা হয়েছে পরিষদের সদস্যদের মতামতের ভিত্তিতে তিন সদস্য বিশিষ্ট একটি অডিট টিম গঠন করা হয় যাহারা দ্বি-বার্ষিক হিসাব নিরীক্ষার মাধ্যমে একটি রিপোর্ট প্রদান করেন। হিসাব নিরক্ষণের রিপোর্টি আপনাদের জ্ঞাতার্থে পরবর্তীতে পাঠ করব।
          সম্মানিত সদস্যবৃন্দ জাগরণী সংঘের কার্যক্রম সুষ্ঠ্যু সুচারু রূপে  পরিচালনার জন্য আমাদের ইচ্ছার কোন অভাব ছিলনা। আমাদের চেয়ে অনেক বয়জৈষ্ঠ্য সম্মানী ব্যক্তিবর্গ আছেন যাদের ইচ্ছা এবং তাদের প্রচেষ্টা ছাড়া ¤পূর্ণ করা আদৌ সম্ভব  হয় না। অনেক সদস্যদের উপদেশ, প্রচেষ্ঠা ইচ্ছার কারণেই এতটুকু করা সম্ভব হয়েছে। সকলের সহযোগীতা পেলে আরো কিছু করা সম্ভব হতো।  তাই আমাদের একটি অনুরোধ থাকবে ভবিষ্যৎ কালীন কমিটি আরো শক্তিশালি করতে যোগ্য সম্মানী যে সদস্য আছেন আপনারা কোন না কোন ভাবে কমিটির সাথে ¤পৃক্ত রাখবেন। আপনাদের অভিজ্ঞতা, দক্ষতা কমিটির বাইরে থাকলেও অত্যাবশ্যক হয়ে পরে। নুতন সদস্যদের প্রতি আমাদের অনুরোধ আপনারা নিজস¦ কর্মদক্ষতায় কার্যক্রম পরিচালনা করতে গিয়ে সর্বদা সজাগ দৃষ্টি রাখবেন যাতে করে কোন সম্মানিত / সিনিয়র সদস্যদের কোন প্রকার অসম্মান না হয়। এই মেয়াদ কালীন কমিটির উক্তি থাকল "জাগরণী সংঘের অহংকার মিলেমিশে থাকি সবায়"
          উল্লেখ্য যে, এই সকল কার্যক্রম সুষ্ঠ্য, সুচারু রূপে সম্পন্ন করা এবং আর্থিক যোগান সহ যাবতীয় সার্বিক ব্যব¯হাপনা দক্ষতার জন্য সর্বাজ্ঞে  প্রশংসার দাবীদ্বার সংঘের সভাপতি জনাব শরীফুল আলম (শাহীন) সভাপতি মহোদয়ের যুগপোযোগী উন্নয়ন কল্পনা, ডিজিটাল বাংলাদেশের ¦চ্ছ ধারণা আন্তরিকতার জন্যই ¤পাদকবৃন্ধ সফলতা আনতে সক্ষম হয়েছে।
          সর্বশেষে সকল সদস্যদের কাছে নিবেদন করছি কার্যক্রম শতভাগ সফল করিয়াছি এই দাবী  করছি না শতকরা কতভাগ সফল করতে পেরেছি তার বিচারভার আপনাদের উপর রাখছি। আমরা আশা রাখছি ভবিষ্যতে যারা কার্যকরী পরিষদের ¤পাদক হবেন তাদের সাথে আমরা সকল সদস্য সহযোগীতা করে সার্বিক সমাজ কল্যামুলক কাজে অংশ গ্রহণ করব।

সকলেই আমাদের জন্য  দোয়া করবেন।

আল্লাহ্ হাফেজ।

সকলকে ধন্যবাদ।


























Related Post :
http://jsb-bd.blogspot.com/2018/06/blog-post.html

Post a Comment

0 Comments